• বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ০৬:৪৭ অপরাহ্ন |

হাইতিতে ভূমিকম্পে নিহতের সংখ্যা বেড়ে ১ হাজার ২৯৭

সিসি নিউজ ডেস্ক।। ক্যারিবীয় দ্বীপপুঞ্জের দেশ হাইতিতে শক্তিশালী ভূমিকম্পে নিহতের সংখ্যা বেড়ে ১ হাজার ২৯৭ জনে দাঁড়িয়েছে। আহত হয়েছেন দুই হাজার ৮০০ জন। অনেকেই এখনো নিখোঁজ রয়েছেন। এই ভূমিকম্পে ব্যাপক প্রাণহানির আশঙ্কা করেছেন হাইতির নতুন প্রধানমন্ত্রী অ্যারিয়েল হেনরি। দেশটির স্থানীয় সময় শনিবার সকালে (১৪ আগস্ট) এই ভূমিকম্প হয়। খবর বিবিসির।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, এই ভূমিকম্পের তীব্রতা ছিল ৭.২। এ ঘটনায় দেশটিতে সুনামি সতর্কতা জারি করা হয়েছে। শক্তিশালী ভূমিকম্পে বাড়ি, গির্জা, হোটেলসহ অনেক ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে।

মার্কিন জিওলজিক্যাল সার্ভে জানিয়েছে, ভূমিকম্পের উৎসস্থল হাইতির রাজধানী পোর্ট-ও-প্রিন্সের ১৬০ কিলোমিটার পশ্চিমে এবং মাটির ১০ কিলোমিটার গভীরে। এ ছাড়া যুক্তরাষ্ট্রের আলাস্কা প্রদেশেও কম্পন অনুভূত হয়েছে। এরই মধ্যে ওই অঞ্চলে সুনামি সতর্কতা জারি করা হয়েছে।

হাইতির প্রতিবেশী দেশ কিউবার গুয়ানতানামো শহরের এক বাসিন্দা জানিয়েছেন, ‘সবাই ভীষণ ভীত-সন্ত্রস্ত। দীর্ঘদিন এত শক্তিশালী ভূমিকম্প হয়নি।’

হাইতির প্রধানমন্ত্রী অ্যারিয়েল হেনরি জানিয়েছেন, ভূমিকম্পে দেশের অনেক অংশে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। মাসব্যাপী জরুরি অবস্থা ঘোষণা করছেন তিনি। ২০১০ সালে হাইতির রাজধানীতে ৭ মাত্রার ভূমিকম্প হয়। ওই ভূমিকম্পে প্রায় দুই লাখ ৩০ হাজারের মতো মানুষ প্রাণ হারায়।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আর্কাইভ